5e302e6312224

শুরুতেই যেনে নেই করোনা ভাইরাস কি? এটি এক ধরণের ভাইরাস যা সাধারণত মানুষসহ স্তন্যপায়ী প্রাণীদের শ্বাসযন্ত্রকে (মুখ, নাক, গলা) আক্রান্ত করে সর্দি, নিউমোনিয়া এবং তীব্র শ্বাসযন্ত্রের সমস্যা সৃষ্টি করে। এই রোগের উপসর্গ গুলো ১ থেকে ১৪ দিনের মধ্যে দেখা যায় না কিন্তু এটি আক্রমণের ফলে কিডনি ফেইলিউর হয়ে মানুশের মৃত্যুও হতে পারে।এখন পর্যন্ত ৫৬ জনকে মৃত ঘোষণা করা হয়েছে। 

চীনের ইউহান প্রদেশ থেকে মুলত এই ভাইরাস এর সংক্রমণ সুরু হয়। চীনের ইউহান প্রদেশের একটি মাছের বাজার থেকে ভাইরাসটি উৎপত্তি হয়েছে বলে ধারনা করা হচ্ছে। ইতিমধ্যে ইউহান প্রদেশের ১৪টি শহরের প্রবেশদ্বার বন্ধ করে দেয়া হয়েছে। এর ফলে আটকে পরেছে বাংলাদেশ সহ বিভিন্ন দেশের কয়েকশ মানুষ । চীন সহ বিশ্বের অন্যান্য দেশে সকল ইমিগ্রেশন পয়েন্টে জরুরি অবস্থা জারি রাখা হয়েছে। এর বাইরেও আরো ২৯টি প্রদেশে  ছরিয়েছে প্রাণঘাতি এই ভাইরাস। ইতিমধ্যে চীনের বাইরেও এই ভাইরাস ছরিয়ে পরেছে। জাপান, দক্ষিণ করিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, নেপাল, ভারত সহ ১১টি দেশে ছরিয়েছে,বাংলাদেশেও যেকোনো মূহুর্তে ছরিয়ে পরতে পারে এই ভাইরাস। এটি মহামারী আকার ধারন করলে ৬ কোটিরও বেশি মানুষ মৃত্যুর কোলে ঢোলে পরবে। 

Image Source : istockphoto.com

কি ভাবে এর হাত থেকে বাচতে হবে তা নিয়ে নির্দেশিকাও জারি করা হয়েছে।

১) অবশ্যই বাইরে বের হবার সময় মেডিকেল মাস্ক ব্যবহার করুন। 

২) হাত জীবানুনাশক সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ভালো ভাবে  ধুতে হবে। 

৩) কারো যদি হাচি, কাশি বা সর্দি দেখা দেয়, তার কাছাকাছি অবস্থান করা যাবে না। 

৪) প্রানিজ কোনো খাদ্য খুব ভালো করে উচ্চ তাপে রান্না করে খেতে হবে। 

৫) কোন বন্য প্রাণী কিংবা ফার্মের প্রাণী থেকে দূরে অবস্থান করাই ভালো। 

৬) প্রচুর পরিমাণ ফলের রস এবং পানি পান করতে হবে।

(Photo by Kevin Frayer/Getty Images)

করোনা ভাইরাস সংক্রমণের প্রধান লক্ষ্মণ হলো শ্বাস নিতে কষ্ট হওয়া, জ্বর এবং কাশি। বিজ্ঞানিরা বলেছেন এই ভাইরাসের প্রধান লক্ষ্মণ হচ্ছে জ্বর তারপর দেখা দায় শুকনো কাশি, এক সপ্তাহের মধ্যে শ্বাসকষ্ট দেখা দায়। যে কোন মুহুর্তেই এই ভাইরাসে আক্রান্ত মানুষ ঢোলে পরতে পারেন মৃত্যুর কোলে।       

                       

Adina Taimum

BY:

[email protected]

An epistemophilic straightforward,honest to mistakes,loves writing. Friendly,hardworking. An altruist, nocturnal,glutton & loves cooking. Kinder than the kindest person you know,a bit...

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *