cover-01

কিছুদিন আগে হয়ে যাওয়া ৯২তম অস্কার অনুষ্ঠানে পারফর্ম করলেন সর্বকালের সেরা র‍্যাপ সংগীত শিল্পী এমিনেম। এমন কোন ভক্ত নেই যে তার এই পারফর্ম্যান্স দেখেননি। আমার এক বন্ধু এমিনেমের পাগলা ভক্ত, সেই আমাকে বলে এমিনেম পারফর্ম করতে যাচ্ছে। তবে সে এমিনেমের পারফর্ম্যান্সের থেকেও যেটা নিয়ে বেশি উত্তেজিত ছিল সেটা হল তার মাথায় পরা টুপি। এই টুপি নিয়ে আসলে শুধু আমার বন্ধুটি নয়, তার মাথায় পরা ওই টুপি বা ক্যাপ নিয়ে এর মধ্যেই সোশাল মিডিয়া থেকে শুরু করে সকল মাধ্যমেই তার ভক্তরা মাতামাতি শুরু করে দিয়েছে! কি আছে ওই ক্যাপে, কিছুই না। শুধু এটা ভক্তদের ভালবাসা। এমিনেম পড়েছেন মানে তার ভক্তদেরও সেটা পড়তেই হবে। বাংলায় এই ব্যাপারটাকে বলে প্রবণতা। ইংরেজিতে যেটাকে বলে ট্রেন্ড। হঠাৎ করে কোন জিনিস নিয়ে মানুষের আগ্রহ বেড়ে ওঠাকে বলে ট্রেন্ড। এই ট্রেন্ড হতে পারে যেকোন জিনিস নিয়ে সেটা কাপড়-চোপড় থেকে শুরু করে আপনার শোবার ঘরের বালিশের কভারটাও! বর্তমানে প্রযুক্তির এই যুগে ট্রেন্ড কথাটা বারবার উঠে আসছে বিভিন্ন এ্যাপস, ইউটিউব ভিডিও এমন কি কোন ভিডিও গেমসেও! প্রযুক্তির এই মাধ্যমগুলো এত তাড়াতাড়ি নিজেদেরকে আপডেট করতে পারে যে নতুন ট্রেন্ড শুরু হতে বেশি সময়  নেয় না! আজকে আমরা জানব ২০১৯ সালের সেরকমই কিছু ট্রেন্ডি ভিডিও গেমস, এ্যাপস আর ইউটিউব কন্টেন্ট সম্পর্কে।

৯২তম অস্কার অনুষ্ঠানে এমিনেম; Source: Source: CRAIG SJODIN via Getty Images

রেড ডেড রিডেম্পশন ২ 

রেড ডেড রিডেম্পশন ২ ২০১৯ সালের এ্যাডভেঞ্চারধর্মী গেমস এবং রকস্টার গেম দ্বারা প্রকাশিত। এটি রেড ডেড রিডেম্পশন সিরিজের তৃতীয় কিস্তি এবং ২০১০ এর রেড ডেড রিডেম্পশনের প্রিক্যুয়েল। গল্পটির প্রেক্ষাপট ১৮৯৯  সালের পশ্চিম, মিডওয়েস্টার্ন এবং দক্ষিণ যুক্তরাষ্ট্রের পরিবেশ এবং ভ্যান ডার লিন্ডে গ্যাং-এর এক সদস্য আর্থার মরগানকে নিয়ে। আর্থারকে মোকাবেলা করতে হবে পশ্চিমের পতনের সাথে সেই সঙ্গে সরকারি বাহিনী, প্রতিদ্বন্দ্বী দল এবং অন্যান্য প্রতিপক্ষ থেকে বাঁচতেও হবে। গল্পতে আরো দেখা যায় রেড ডেড রিডেম্পশনের নায়ক ও গ্যাং মেম্বার জন মার্স্টনকেও।  

গেমসটি মূলত প্রথম এবং তৃতীয় ব্যক্তির মাধ্যমে উপস্থাপন করা হয়, এবং প্লেয়ার তার ইন্টারেক্টিভ খোলা জগতে অবাধে ভ্রমণ করতে পারে গেমপ্লের উপাদানের মধ্যে রয়েছে, শুটাউট, হেইস্টস, হান্টিং, ঘোড়ায় চড়া, ননপ্লেয়ার চরিত্রের (NPCs) সঙ্গে আলাপচারিতা, এবং নৈতিক পছন্দ এবং কর্মের মাধ্যমে প্লেয়ারের সম্মানের রেটিং বজায় রাখা । গ্র্যান্ড থেফট অটো ফ্রাঞ্চাইজির মত এই খেলাতেও রয়েছে বাউন্টি সিস্টেম। রেড ডেড রিডেম্পশন ২ ২০১৮ এর অক্টোবরে প্লেস্টেশন ৪ এবং Xbox One-এর জন্য মুক্তি দেওয়া হয় এবং ২০১৯ এর নভেম্বরে মাইক্রোসফট উইন্ডোজ এবং স্টেডিয়াতেও এটি মুক্তি দেওয়া হয়। রেড ডেড অনলাইন, গেমটির অনলাইন ভার্সন ২০১৯-এর মে মাসে পূর্ণ মুক্তির আগেই ২০১৮-এর নভেম্বরে বিটা ভার্সন হিসেবে মুক্তি পায় ।

রেড ডেড রিডেম্পশন রিলিজের পরপরই গেমের ডেভেলপমেন্টের কাজ শুরু হয়। উডি জ্যাকসন দ্বারা রচিত হয় গেমসটির অরিজিনাল স্কোর এবং ড্যানিয়েল ল্যানিওইস বেশ কিছু কণ্ঠস্বর সৃষ্টি করেন।

গেমসটি মুক্তির আগে বিস্তৃতভাবে প্রত্যাশিত এবং বাজারজাত করা তো হয়েছিলই, মুক্তির পর রেড ডেড রিডেম্পশন ২ বেশ কিছু রেকর্ড ভেঙ্গে ফেলে এবং এটির উদ্বোধনী অনুষ্ঠান বিনোদনের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম উদ্বোধনী ছিল, তার প্রথম উইকেন্ডে ৭২৫,০০০,০০০ মার্কিন ডলার আয় করে । গল্প এবং গ্রাফিক্স এর জন্য পেয়েছে ভূয়সী প্রশংসা।, এটি বিভিন্ন গেমিং প্রকাশনা থেকে বছরের সেরা গেমের সম্মাননা জিতেছে।

রেড ডেড রিডেম্পশন ২; Source: gamegifs.tumblr.com

নেটফ্লিক্স

নেটফ্লিক্স হল মূলত আমেরিকার একটি মিডিয়া-সার্ভিস প্রোভাইডার ও প্রযোজনা সংস্থা। ক্যালিফোর্নিয়ার লস গ্যাটোস-এ এর হেডকোয়ার্টার রয়েছে। রিড হেস্টিংস এবং মার্ক র‍্যান্ডলফ দ্বারা ক্যালিফোর্নিয়ার স্কটস ভ্যালিতে ১৯৯৭ সালে এটি প্রতিষ্ঠিত হয়। কোম্পানির প্রাথমিক ব্যবসা হল তার সাবস্ক্রিপশন ভিত্তিক স্ট্রিমিং সেবা যা চলচ্চিত্র এবং টেলিভিশন প্রোগ্রামের একটি লাইব্রেরির অনলাইন স্ট্রিমিং প্রদান করে, সেই সঙ্গে কিছু কিছু ফিল্ম ও টেলিভিশন প্রোগ্রাম তারা নিজেরাই প্রযোজনা করে থাকে। ২০১৯ এর এপ্রিল পর্যন্ত, নেটফ্লিক্সের মার্কিন যুক্তরাষ্ট্রে ৬০ মিলিয়ন সহ সারা বিশ্বে ১৪৮ মিলিয়ন পেইড সাবস্ক্রিপশন ছিল, এবং বিনামূল্যে ট্রায়াল সহ মোট ১৫৪ মিলিয়ন সাবস্ক্রিপশন ছিল । নেটফ্লিক্সের সহজলভ্যতা এখন বিশ্বব্যাপী শুধুমাত্র মেইনল্যান্ড চীন (স্থানীয় নিষেধাজ্ঞার কারণে), সিরিয়া, উত্তর কোরিয়া এবং ক্রিমিয়া (মার্কিন নিষেধাজ্ঞার কারণে) ছাড়া। সংস্থাটির নেদারল্যান্ড, ব্রাজিল, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়ায় অফিসও রয়েছে । নেটফ্লিক্স মোশন পিকচার অ্যাসোসিয়েশনের (এমপিএ) সদস্য ।

নেটফ্লিক্স-এর প্রাথমিক ব্যবসা ছিল ডিভিডি বিক্রয় এবং ভাড়ায় সেটাকে পাঠানো, কিন্তু প্রাথমিক ভাবে ডিভিডি ভাড়া ব্যবসায় ফোকাস করার জন্য সংস্থার প্রতিষ্ঠাবার্ষিকীর প্রায় এক বছর পরে এই বিক্রিকে পরিত্যাগ করেন হেস্টিংস। নেটফ্লিক্সের ডিভিডি এবং ব্লু-রে ভাড়া ব্যবসা চালানোর সময় স্ট্রিমিং মিডিয়া প্রবর্তনের মধ্য দিয়ে ২০১০ সালে তার ব্যবসা প্রসারিত করে । এই কোম্পানী ২০১০ সালে আন্তর্জাতিকভাবে সম্প্রসারিত হয় কানাডাতে, একে একে ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানও সেখানে যুক্ত হয়। ২০১২ সালে কনটেন্ট-প্রোডাকশন ইন্ডাস্ট্রিতে নেটফ্লিক্স প্রথম প্রবেশ করে, তাদের প্রথম ধারাবাহিক ছিল লিলিহ্যামার।

যেহেতু ২০১২ সালটি নেটফ্লিক্স চলচ্চিত্র এবং টেলিভিশন উভয় সিরিজের জন্য প্রযোজক এবং পরিবেশক হিসাবে একটি সক্রিয় ভূমিকা নিয়েছে, এবং শেষ পর্যন্ত, এটি তার অনলাইন লাইব্রেরিতে বিভিন্ন ধরনের “নেটফ্লিক্স অরিজিনাল” কন্টেন্ট প্রকাশ করা শুরু করে। ২০১৬ সালের জানুয়ারি নাগাদ, ১৯০টিরও বেশি দেশে নেটফ্লিক্স পরিসেবা পরিচালিত হয় । নেটফ্লিক্স ১২৬ টি ফিল্ম ও অরিজিনাল সিরিজ মুক্তি দেয় যা অন্য যেকোন নেটওয়ার্ক বা ক্যাবল চ্যানেলের চেয়ে বেশি । তাদের নতুন কন্টেন্ট তৈরির প্রচেষ্টা, অতিরিক্ত বিষয়বস্তুর জন্য অধিকার সুরক্ষিত করা, এবং ১৯০ দেশে রপ্তানি করার দরুণ কোম্পানিটির ঋণের পরিমাণ ২০১৭ এর সেপ্টেম্বর পর্যন্ত ২১.৯ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৮ এর অক্টোবরে নেটফ্লিক্স ঘোষণা করেছে যে নতুন কন্টেন্ট ফান্ডে সাহায্য করার জন্য তারা আরও ২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ বাড়াবে। 

৫ মিনিট ক্রাফটস

কখনও কি মনে হয়েছে, ‘এই কাজ কি আমি করতে পারব ?’ ভয় নেই! ইউটিউব কন্টেন্ট নির্মাতারা এখানে আপনাকে অবশ্যই সাহায্য করবে। পিঠা তৈরি করা থেকে ট্রিহাউজ তৈরি করা সবই করতে পারবেন এই ইউটিউব চ্যানেলটিতে ঢুকে । ৫ মিনিট ক্রাফট হল রাশিয়ার একটি কোম্পানি যা দাসোল প্রকাশনার মালিকানাধীন। এটি একটি ডিআইওয়াই (ডু ইট ইউরসেল্ফ) ধাঁচের ইউটিউব চ্যানেল । এই চ্যানেলের লোগো নীল পটভূমিতে একটি হলুদ বাল্ব । বিভিন্ন ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজ, ইনস্টাগ্রাম পেজে কর্মরত ৫৫০জন এখানে কাজ করেন। চ্যানেলটি এখন চ্যানেল ফ্রেডেটর মাল্টি-চ্যানেল নেটওয়ার্কের অধীনে। দাসোল পাবলিশিং-এর প্রতিষ্ঠা করেন পাভেল রায়েতাভ (Павел Радаев) এবং মারত মুহাইমেতোভ (Марат Мухаметов)। ২০১৭’র মার্চ মাসে কোম্পানিটি ইউটিউব চ্যানেল ব্রাইট সাইড প্রতিষ্ঠা করে। নভেম্বর ১৫ ২০১৬তে ৫ মিনিট ক্রাফট ইউটিউবে নথিভুক্ত হয় । চ্যানেলের প্রথম ভিডিও, “৫ অপরিহার্য ডিআইই হ্যাক যা আপনার জানতে হবে” ওই দিনই আপলোড করা হয়েছিল। ২০১৭ সালে চ্যানেলের সাবস্ক্রাইবার এবং ভিডিওএর ভিউ দ্রুত বাড়তে শুরু করে । ২০১৭ এর জুন মাসে আইসি দ্বারা প্রকাশিত একটি নিবন্ধে ৫ মিনিট ক্রাফটের ৪ মিলিয়ন সাবস্ক্রাইবারের উপর জমা হয়েছে উল্লেখ করা হয়। ২০১৭ এবং তার পরে, দাসোল পাবলিশিং বিভিন্ন সাব-চ্যানেলও তৈরি করে। নির্দিষ্ট দর্শকদের নির্দিষ্ট কিছু সামগ্রী দেওয়ার উদ্দেশ্যেই এই সাব-চ্যানেলগুলি চালু করা হয়।+২০১৮ এর এপ্রিলে টিউবফিল্টার ইউটিউবে বসন্তকালীন পরিস্কার ভিডিও সংক্রান্ত ভিডিও আপলোড করে ৫ মিনিট ক্রাফটের সহযোগিতায়। নভেম্বর নাগাদ ভক্স প্রকাশ করে যে ৫ মিনিট ক্রাফট একটি “দুর্দান্তভাবে সফল” চ্যানেল, যা ১০ বিলিয়ন ভিডিও ভিউ এবং এর  র‍্যাঙ্কিং ইউটিউবে পঞ্চম সর্বাধিক সাবস্ক্রাইব করা চ্যানেল, যার এই সময়ে প্রায় ৪০ মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে ।3

২০১৮ এর ডিসেম্বর মাসে এক সপ্তাহে চ্যানেল ২৩৮ মিলিয়ন ভিডিও ভিউ পেয়েছে। ২০১৯এর নভেম্বর পর্যন্ত এই চ্যানেলটি প্রায় ৬২ মিলিয়ন সাবস্ক্রাইবার ছিল। এটি টি-সিরিজ, পিপিডিইআই এবং কোকোমিলন-এর পেছনে থাকা ইউটিউব প্ল্যাটফর্মের চতুর্থ সর্বাধিক সাবস্ক্রাইব করা চ্যানেল । টিউবফিল্টারের জোশুয়া কোহেন এই চ্যানেলটিকে একটি “ডিওয়াইআই ভিডিওএর শিশু বান্ধব পরিমাপক” হিসেবে বর্ণনা করেন। কমন সেন্স মিডিয়া, শিশুদের নিয়ে একটি কন্টেন্ট রিভিউ ওয়েবসাইট, ৫ মিনিট ক্রাফটকে নিয়ে মিশ্র সমালোচনা করেছে। তারা বলেন যে ৫ মিনিট ক্রাফট মূলত এমন ধরনের সৃজনশীল ভিডিও পাবলিশ করে যা ব্যবহৃত অবজেক্ট পুনঃব্যবহার করতে সাহায্য করে।তবে নতুন ভিডিও কম্পাইল করতে ক্লিপ পুনঃব্যবহার এবং ক্লেরিকটোপ ‘ তৈরির জন্য এই চ্যানেলটি সমালোচিত হয়। ধারালো সরঞ্জামের ব্যবহারও শিশুদের জন্য সম্ভাব্য বিপজ্জনক বলে সমালোচনায় মুখর হয়েছিল। ভক্স এর রেবেকা জেনিংস ৫ মিনিট ক্রাফটকে “উদ্ভট” হিসেবে চিহ্নিত করেন। চ্যানেলের ক্লিকটোপ থাম্বনেইল এর অতিরিক্ত ব্যবহারকেও অনেক সমালোচনা করেন তিনি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *